পাইথন শেখার A to Z - premium seo

Hot

Post Top Ad

Monday, October 16, 2017

পাইথন শেখার A to Z

পাইথন কি ?
প্রোগ্রামিং একটি শৈল্পিক ব্যাপার, বিনোদনের অপর নাম। কিন্তু আমাদের দেশে প্রোগ্রামিংকে চিরতার মত তিক্ত করে তোলা হয়েছে। বিনোদনবিহীন একাডেমিক জীবন ও সিনট্যাক্সের গ্যারাকলে পড়ে নতুনদের অনেকেই প্রোগ্রামিং থেকে দূরে সরে যাচ্ছে। সেদিক থেকে বিবেচনা করলে, পাইথন বিগিনার ফ্রেন্ডলি ল্যাঙ্গুয়েজ। এটাকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যেন পাইথনে লেখা কোড সহজে বোঝা যায়। তাই পাইথন খুবই সহজবোধ্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। পাইথন কোড পড়া আর ইংরেজি পড়া একই জিনিস। মনেই হয় না যে এটা কোনো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সে জন্য পাইথনে কোড লেখা বিনোদনেরই অপর নাম। একটা কাজের সাথে যখন বিনোদন যোগ হয়, তখন সেই কাজটা আমাদের মস্তিষ্ক অনেক দ্রুত গ্রহণ করতে পারে। তাহলে আর ভয় কী? পাইথন দিয়ে প্রোগ্রামিং শেখা শুরু হোক নতুন উদ্যমে।
পাইথন কেন শিখবেন ?
২০২০ সালে বিশ্বে ১০ লক্ষ কম্পিউটার প্রোগ্রামারের পদ খালি থাকবে !
সেই সব পদে কাজ করার মত যোগ্য কর্মী পাওয়া যাবে না বলে আশঙ্কা প্রকাশ করেছে ফেসবুক। গতকাল ফেসবুক কর্তৃপক্ষ প্রোগ্রামার তৈরির ব্যাপারে সচেতনতা, সহায়তা এবং তাদের দক্ষতা বাড়ানোর জন্য একটি নতুন উদ্যোগ চালু করেছে। টেকপ্রেপ নামের এই উদ্যোগের মূল লক্ষ্য হল বিশ্বে কম্পিউটার প্রোগ্রামারের আশু ঘাটতি মোকাবেলা করা ।
বিশ্ব চলে তথ্যপ্রযুক্তিতে, বিশ্বকে চালায় তথ্যপ্রযুক্তি। আর তথ্য প্রযুক্তিকে চালায় কে?
ঠিক ধরেছেন। প্রোগ্রামাররা। কারণ তারাই প্রোগ্রামটা লিখে, ঠিক করে, কেরামতি করে এবং সেটাকে প্রকাশের ভাষা দেয়। সান মাউক্রোসিস্টেমর অন্যতম উদ্যোক্তা এবং এখনকার ভেঞ্চার ক্যাপিটালিস্ট মার্ক এন্ডারসনের ভাষায় – সফটওয়্যার ইজ ইটিং দ্যা ওয়ার্ল্ড”।
কাউকে না কাউকে তো সেই সফটওয়্যার লিখতে হবে। আপনি কেন নন?
প্রোগ্রামার হতে হলে প্রোগ্রামিং ভাষা জানতে হবে। অনেক ভাষা আছে। কোনটা শেখা দরকার?
আপনি কবে কি পড়েছেন, আদৌ পড়াশুনা করেছেন কিনা, মেট্রিকে সায়েন্স ছিলো না কমার্স ছিলো এইসব হ্যানত্যান আপনার পাইথন প্রোগ্রামিং শেখার জন্য বাধা না। পাইথন একদম বাচ্চাদের ল্যাঙ্গুয়েজ! পাইথনের ভাষাকে বলা হয় মানুষের ভাষার কাছাকাছি । হাজার হাজার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, এগুলোর সব কি আপনে শিখবেন? মূল কথা হইলো, প্রায় সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মূল কাঠামো একই রকম। একটা জানলে আরেকটা সহজেই বুঝা যায়। আর আপনাকে কাজ করার জন্য সব গুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও জানতে হবে না। একটা ভালো করে জানলেই হবে। আর এজন্যেই পাইথন শিখবেন ।
পাইথন কিভাবে শিখবেন ?
পাইথন নানা ভাবে শিখা যায় । নিচে প্রয়োজনীয় গাইডলাইন দেওয়ার চেষ্টা করা হলো।
পিডিএফ বই থেকে পাইথন শিখুন
Free Books Learn Python the Hard Way - http://www.learnpythonthehardway.com/book
ভিডি থেকে পাইথন শিখুন
Video Tutorials Khan Academy -
Bangla video lectures by Tamim Shahriar Subeen - http://pyvideo.subeen.com
অনলাইনে পাইথন শিখুন
অনলাইনে বাংলাতে পাইথন শিখুনঃ
হুকুশ পাকুশের প্রোগ্রামিং শিক্ষা - http://hukush-pakush.appspot.com
বাংলায় পাইথন - http://python.howtocode.com.bd

মাকসুদুর রহমান মারটিন নামে এক ভাইয়ের পাইথন নিয়ে একটি চমৎকার বই আছে । এটি কিনতে পারি । https://www.rokomari.com/book/12798...

No comments:

Post a Comment

Post Top Ad