কাযকরী বায়ার রিকোয়েস্ট পাঠানোর টিপস - premium seo

Hot

Post Top Ad

Monday, October 16, 2017

কাযকরী বায়ার রিকোয়েস্ট পাঠানোর টিপস

আজতো শুক্রবার। আজকের দিন আর শনিবার বা্য়ার রিকোয়েস্টের মাধ্যমে কাজ পাওয়ার জন্য উপযুক্ত সময়।
কক্সবাজারের একটা ব্যাচে ১২জন ফাইভারে লেভেল-১ পার হয়েছে। তাদের ব্যাচের সবাই বায়ার রিকোয়েস্টের মাধ্যমেই কাজ পাচ্ছে। তাদের দাবি সঠিকভাবে বায়ার রিকোয়েস্ট পাঠাতে পারলে ১০টার মধ্যে একজন বায়ার অবশ্যই রেসপন্স করবে।

আসুন সঠিকভাবে বায়ার রিকোয়েস্ট পাঠানোর বিষয়টি জেনে নেইঃ

সবার প্রথমে এ ভিডিওটি দেখে আসা জরুরীঃ https://www.youtube.com/watch?v=uS3G7N7XNR4
ভিডিওটি দেখা শেষ হয়ে যাওয়ার পর এবার স্লাইডটি দেখুন। অনেকগুলো কেস স্টাডিসহ পোস্ট পাবেন। এ স্লাইডটি দেখার পর কভার লেটার কিংবা বায়ার রিকোয়েস্ট পাঠানোর ক্ষেত্রে আপনি ওস্তাদ হয়ে যাবেন আশা করছি।
স্লাইডটি দেখার পরও এখনও কভার লেটার নিয়ে কনফিউশন আছে? তাহলে নিচের কেস স্টাডিটি পড়ে নিনঃ

কক্সবাজারের ৬০টা অর্ডার সম্পন্ন করা সফল স্টুডেন্টের বক্তব্য থেকে আগে শিখুনঃ

স্টুডেন্টটি যেটিতে বায়ার রিকোয়েস্ট পাঠিয়েছিলো, সেটি সেই দেশের একটি বড় দুযোগের জন্য শোক প্রকাশ করে একটি পোস্ট ছিলো মুলত।
সেই পোস্টে বায়ার রিকোয়েস্ট পাঠিয়েছে নিচের মত করে, জাস্ট স্ট্রাকচারটি শিখে নিনঃ
- ১ম লাইনে সে বায়ারকে তার দেশের দুযোগের জন্য সমবেদনা জানিয়েছে।
( এ লাইনটি লিখার ‍কারনে বায়ার বুঝেছে, সে পুরো বিষয়টা পড়েই তারপর বায়ার রিকোয়েস্ট পাঠিয়েছে। এটি কোন টেমপ্লেট বায়ার রিকোয়েস্ট না।)
- তারপর সে লিখেছে, আমি তোমার কাজটি ফ্রিতে করে দিতে পারলে শান্তি পেতাম। এরকম একটি দুযোগের পোস্টে পেমেন্ট নিতে খারাপ লাগছে। কিন্তু নতুন হিসেবে আমার ফিডব্যাক দরকার। তাই একটা ৫ডলারের অর্ডার তোমার কাছ থেকে চাচ্ছি।
( এ লাইনটির মাধ্যমে বায়ারকে পটানোর কাজটি চমৎকারভাবে হয়ে গিয়েছে।)
- অন্য অনেককেই হয়ত তুমি হায়ার করার জন্য সুযোগ পেয়েছো। আমি চাচ্ছি, আমার ডিজাইন কনসেপ্টটি আমি তোমাকে আগে ইনবক্স করি। তোমার পছন্দ হলে অর্ডার করতে পারো। তখন ফাইনাল ডিজাইনটি আমি করে দিবো।
( এ লাইনটির মাধ্যমে নতুন কারও গিগ কিনার ব্যপারে বায়ারের যে ভয় থাকে, সেই ব্যপারে তার দুঃশ্চিন্তামুক্ত করে দিলো। আগে চেক করার পর যখন অর্ডার করার সুযোগ আছে, সেইক্ষেত্রে বায়ারের আর নতুন কাউকে অর্ডার করতে ভয় পাওয়ার কথা না)
লক্ষ্য করুন, সে কোথাও ১০বছরের অভিজ্ঞতাসম্পন্ন এ কথাটি উল্লেখ করেনি। অথচ আমাদের সকল কভার লেটার কিংবা বায়ার রিকোয়েস্টে ১০বছরের অভিজ্ঞতা সম্পন্ন এ কথাটি উল্লেখ করাটি ফ্যাশন হয়ে দাড়িয়েছে।
উপরে উল্লেখিত বায়ারটি ছিলো কক্সবাজারের ৬০টি অর্ডার সম্পন্ন করা স্টুডেন্টের ১ম বায়ার। এবং সেই বায়ার তার ব্যবহারে এত সন্তুষ্ট যে, তাকে আরও অনেক কাজ দিয়েছে।
এবার বায়ার রিকোয়েস্ট পাঠানোর ক্ষেত্রে মনে রাখুনঃ
১) আপনি যে বায়ার রিকোয়েরমেন্টটি বুঝেই তাকে বায়ার রিকোয়েস্ট পাঠিয়েছেন, আপনার বায়ার রিকোয়েস্ট কিংবা কভার লেটারটি টেমপ্লেট না, সেটি বোঝানোর জন্য কোন লাইন লিখুন।
এ লাইনটি লিখার ক্ষেত্রে আইডিয়া দিচ্ছিঃ- বায়ারের ডেসক্রিপশন অংশ হতে কোন লাইনকে উল্লেখ করুন।- বায়ারকে কোন একটা বিষয় আরও পরিস্কার হওয়ার জন্য প্রশ্ন করুন।- বায়ারের পরিকল্পনার ব্যাপারে ভদ্রভাবে তর্ক করুন।- বায়ারের রিকোয়েরমেন্টের ব্যাপারটি নিয়ে গুরুত্বপূর্ন পরামর্শ দিন।
২) বায়ারকে নতুন কাউকে হায়ার করতে রিস্ক বোধ করে। তাই তাকে একটি লাইনের মাধ্যমে আপনাকে সিলেক্ট করার সিদ্ধান্ত নিতে তাকে সহজ করে দিন। যাতে সে রিস্ক ফিল না করে।
৩) বায়ার যা চেয়েছে, তার চাইতে এক্সট্রা আরো কিছু ফ্রিতে অফার করুন।
৪) কাজটি কিভাবে করবেন, তার একটি সংক্ষিপ্ত ধারনা দিয়ে দিন। তাতে আপনি যে আগের থেকেই কিছু কাজ জানেন সে বিষয়টি নিয়ে বায়ার নিশ্চিত হবে।
উপরের ৪টি বিষয় অনুসরণ করে বায়ার রিকোয়েস্ট পাঠালে সফলতা অনেক অনেক দ্রুত পাবেন।
একই পদ্ধতিতে, upwork, or freelancer.com or guru..com এর ক্ষেত্রেও করবেন। এমনটি ডাইরেক্ট বায়ার ধরার ক্ষেত্রে সোশ্যালমিডিয়াতে মেসেজ করার ক্ষেত্রে এ টেকনিকটি অনুসরণ করুন। কিভাবে ডাইরেক্ট বায়ার খুজে তাদেরকে মেসেজ করে কাজ বের করার জন্য আমার ভিডিওটি দেখে নিন আরও একবারঃ https://www.youtube.com/watch?v=AHN...
একদিনেই সঠিকভাবে বায়ার রিকোয়েস্ট পাঠানোর টেকনিক হয়ত আয়ত্ত্ব করতে পারবেননা। কিন্তু প্রতিদিন এ পোস্টের লিখাগুলো পড়ে নিন,, তারপর সেগুলো মাথাতে রেখেই বায়ার রিকোয়েস্ট এবং কভার লেটার পাঠাতে থাকুন।

No comments:

Post a Comment

Post Top Ad