যেভাবে লংটেইল কিওয়ার্ডস আর LSI বের করবেন । সহজ পাঠ - premium seo

Hot

Post Top Ad

Monday, October 16, 2017

যেভাবে লংটেইল কিওয়ার্ডস আর LSI বের করবেন । সহজ পাঠ

আসসালামু আলাইকুম। কিছুদিন আগে একটা লেখা লিখেছিলাম কিওয়ার্ড রিসার্চ এর সহজ পাঠ নিয়ে। ওটার সাথে আসলে ওতপ্রোতভাবে জড়িত লংটেইল আর LSI কিওয়ার্ড। এবার এগুলো নিয়ে যতটুকুই জানা আছে শেয়ার করবো ইনশাআল্লাহ।
লংটেইল/ LSI কি?
লংটেইল বলতে আমি যা বুঝি তা হচ্ছে একটা কিওয়ার্ড এর এক্সটেন্ডেড ভার্সন যেটা সার্চ করে একটা নির্দিষ্ট গ্রুপের মানুষ, এবং সাধারনত বায়িং ইন্টেনশন নিয়ে তারা এটা সার্চ করে।
যেমন ধরেন, আমাদের কিওয়ার্ড হচ্ছে, Best cricket bat. ( কেউ যদি এই কিওয়ার্ড টার্গেট করে থাকেন ক্ষমা চেয়ে নিচ্ছি) এখন ক্রিকেট বিভিন্ন বয়সের, স্কিলসেটের মানুষ খেলে এবং তাদের ব্যবহৃত ব্যাটের ধরন আলাদা। সেক্ষেত্রে তাদের যদি কখনও ব্যাট কেনার দরকার হয়, বা তাদের জন্য কি ধরনের ব্যাট আছে জানার ইচ্ছা হয়, তারা কিভাবে সার্চ করবে?
বাচ্চা ছেলে হলে, Best cricket bat for kids/12 years old.
প্রফেশনাল প্লেয়ার হলে, Best cricket bat for professionals.
আমার মতো অদক্ষ প্লেয়ার হলে, Best cricket bat for beginners.
বাজেট নির্ধারিত থাকলে-Best cricket bat under 100$
সাধারনত এসব কিওয়ার্ড এর বায়িং ইন্টেনশন সাধারন কিওয়ার্ড থেকে বেশিই থাকে।
LSI কি? সহজভাবে বলতে গেলে মেইন কিওয়ার্ড এর সমার্থক শব্দ। সবাই একই শব্দ লিখে হয়তো সার্চ করেনা। আবার LSI হতে পারে কিওয়ার্ড এর সাথে সম্পর্কযুক্ত শব্দ। যেমন- Best cricket bat এর LSI হতে পারে Cricket, Batting, Cricket bat manufacturers.

কেন লংটেইল/LSI প্রয়োজনীয়
অনেকেই সাইটের জন্য কনটেন্ট লিখতে/লিখাতে গেলে মেইন কিওয়ার্ড নিয়ে এতো অবসেসড থাকেন যে লংটেইল এর গুরুত্ব ভুলে যান। আসুন দেখি লংটেইল কেন টার্গেট করা দরকার।
১। সাধারনত লংটেইল কিওয়ার্ড র‍্যাঙ্ক করা তুলনামুলক সহজ, অনেক সময় আর্টিকেলে অপ্টিমাইজ করে একবার/দুইবার দেয়ার মাধ্যমেই আপনি সে কিওয়ার্ডে র‍্যাঙ্কের সুযোগ পেয়ে যাচ্ছেন।
২। মেইন কিওয়ার্ড র‍্যাঙ্ক হলে লংটেইলগুলোও টপ টেনে চলে আসতে পারে।
৩। ছোট ছোট বালুকার কনা... অনেক সময় দেখবেন এই ২০-৩০ সার্চ ভলিউমের লংটেইলগুলো একসাথে মেইন কিওয়ার্ড এর চেয়েও বেশি ভলিউম কভার করছে।
৪। বায়িং ইন্টেনশন বেশি থাকার কারনে লংটেইলের কনভার্সন ভালো হয়। চাইলে আপনি লংটেইল নিয়েই আলাদা আর্টিকেল দিতে পারেন।
৫। এগুলো আপনাকে মেইন কিওয়ার্ড এর জন্য র‍্যাঙ্ক করতে সাহায্য করে। লংটেইল এবং LSI গুগলকে শক্তিশালী বার্তা দেয় আর্টিকেলের বিষয়বস্তু এবং ব্যপ্তি সম্পর্কে।
আপনার আর্টিকেলটি ইনডেক্স করার সময় সার্চ ইঞ্জিন LSI খুজে, যেন আপনি কি নিয়ে লিখছেন, কোয়ালিটি কেমন সেটা ডিটারমাইন করতে পারে।

কিভাবে লংটেইল/ LSI বের করবেন
এই লেখায় আমি ৮ টি পদ্ধতি আলোচনা করবো। এর মধ্যে আপনি যে কোন একটা পদ্ধতিতেই অভ্যস্থ হয়ে গেলে প্রয়োজনীয় লংটেইল বের করা সমস্যা হবেনা।
১। গুগল কিওয়ার্ড প্ল্যানার
২। SEMRUSH
৩। KW Finder
৪। Ubersuggest
৫। গুগল সার্চবার অটোকমপ্লিট
৬। গুগল সাজেশনস
৭। গুগল অটোকমপ্লিট টুল
৮। LSIGraph


১। গুগল এডওয়ার্ডস
গুগলের নিজস্ব টুল, তাই ওস্তাদের কাছে টাইম টু টাইম যাওয়া ছাড়া উপায় নাই। অনেকে গুগল কিওয়ার্ড প্ল্যানারের ইন্টারফেসটা পছন্দ করেননা বলে ওমুখো হননা। ভাই, একবার ভালোবাইসা ডাইকা দেখেন না, ছাড়তে পারেন নাকি?
কিওয়ার্ড প্ল্যানারে গিয়ে নিচের মতো Search For New Keywords Using A Phrase, Website or Category তে যাবেন। মেইন কিওয়ার্ড লিখে Get Ideas এ ক্লিক করবেন।
বেশ কিছু লংটেইল, LSI এমনকি রিলেভেন্ট নতুন কিওয়ার্ড আইডিয়াও পেয়ে যাবেন। প্রয়োজনে বামে ফিল্টার করার অপশন আছে সেখানে যেকোন টার্ম, যেমন cricket bat দিয়ে প্রয়োজনীয় ফিল্টার করে নিবেন।


২। SEMRUSH
আমার সবচে পছন্দের টুল। এইটা যদি ব্যবহার করেন আর কিচ্ছু লাগবে না। তবে কাহিনি হচ্ছে ফ্রিতে খুব বেশি ব্যবহার করতে পারবেন না। ফ্রি টুল সামনে দিচ্ছি।
SEMRUSH এ গিয়ে সোজা চলে যাবেন বামে Keyword Magic Tool এ। সেখানে গিয়ে সুন্দর করে মেইন কিওয়ার্ড লিখে দিবেন।
আমার দেখা সবচে সুন্দর আর ক্লিন করে রেজাল্ট শো করা একটা টুল SEMRUSH.

৩। KW Finder
চমৎকার একটা টুল। সেমরাশের মতোই সুন্দর ইন্টারফেস, সহজবোধ্য আর ইফেক্টিভ।
উপরে Questions একটা বার আছে না? ইনফরমেটিভ আর্টিকেলের জন্য আইডিয়া লাগলে ওখানে মেইন কিওয়ার্ড দিয়ে সার্চ দিলে আশা করা যায় আইডিয়া পেয়ে যাবেন।

৪। Ubersuggest
সবচে সহজবোধ্য একটি প্লাটফর্ম যা এখন পর্যন্ত ফ্রি। সবচে বিগিনার ফ্রেন্ডলি ইন্টারফেস বলবো এটার। জাস্ট মেইন কিওয়ার্ড দিয়ে দিন।
লেটার অনুযায়ী ক্যাটাগরি করে লংটেইল/ LSI দিয়ে দিবে। চাইলে সম্পূর্ণ রেজাল্ট ইমপোর্ট করে যেগুলোর সার্চ ভলিউম আছে আলাদা করে নিতে পারেন। বাদ যাবেনা কোন শিশু।

৫।গুগল অটোকমপ্লিট
অভ্যাস করলে ৫ মিনিটে প্রচুর লংটেইল বের করে ফেলতে পারবেন।
প্রথমে একটা গুগল এক্সটেনশন ইন্সটল করে নিন। Keywords Everywhere. এটার মাধ্যমে কোন কিওয়ার্ড সার্চ করলেই নিচে সার্চ ভলিউম দেখাবে। এটাকে ইনস্টল করে API জেনারেট করে নিন মেইল আইডি দিয়ে। ক্রোমের এড্রেসবারের পাশে আইকন আসবে। ওখানে গিয়ে API বসিয়ে দিন আর Country- USA সিলেক্ট করে দিন।
এবার আসি মুল কাজে। গুগল সার্চবারে মেইন কিওয়ার্ড দিয়ে একটা স্পেস দিলেই গুগল নিজের মতো করে সাজেশন দিতে থাকবে।
চলুন এটাকে আরেকটু বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করি আমরা, লংটেইল পাওয়ার সুবিধার জন্য নিজেই For, under, with দিয়ে অটোকমপ্লিট ব্যবহার করি।
এগুলোকে আলাদা ভাবে সার্চ করে Keyword Everywhere এর মাধ্যমে সার্চ ভলিউম এর একটা ধারনা নিয়ে নিন।

৬। গুগল সাজেশনস
যে কোন টার্ম লিখে সার্চ দিলে নিচে রিলেটেড লংটেইল, বা LSI দেখায়। Keyword Everywhere ইন্সটল করা থাকলে পাশে সার্চ ভলিউমও দেখতে পারবেন। সার্চ ভলিউম ছাড়া তো আর টার্গেট করে লাভ নেই, তাইনা?

৭। গুগল অটোকমপ্লিট টুল
গুগল অটোকমপ্লিট থেকেও আইডিয়া নিতে চাচ্ছেন না? লংটেইল বের করতে গেলেই মাথা ঘুরায়, বমি বমি লাগে? তাহলে এই ওয়েবসাইটটি ব্যবহার করুন। এটা যেটা করবে, গুগল আপনার মেইন কিওয়ার্ড এর উপর যে অটোকমপ্লিট দেখায় সেগুলোকে সুন্দর করে কম্পাইল করে দেখিয়ে দিবে।
এখানে যান আর সার্চবারে মেইন কিওয়ার্ড বসিয়ে দিন- https://www.keywordtooldominator.com/...

৮। LSIGrapgh
পপুলার টুলগুলোর মধ্যে একটা। সাইটে গিয়ে সার্চবারে জাস্ট মেইন কিওয়ার্ড লিখে দিবেন। সাজেশন চলে আসবে।
খেয়াল রাখবেন, একটু বেছে বেছে নিতে হবে LSIGraph এর ক্ষেত্রে।

এইতো গেলো লংটেইল/LSI বের করার আলাপ। বের করে করবোটা কি?
আমি যেটা করি, একটা আর্টিকেল লেখার আগে পিসিতে নোটপ্যাড ওপেন করে বসি। অস্ত্র শুধু Keyword Everywhere, গুগল মামা আর সময়। টুল ব্যবহার করি, তবে পেইড নেয়ার সামর্থ্য নাই বলে ফ্রিতেই অভ্যাস করে নিয়েছি, এটাই যে করতে হবে এমন আসলে কিছুই না। যা যা করি-
১। মেইন কিওয়ার্ড লিখতে গিয়ে অনেকগুলো অটোসাজেশন আসে। ওগুলা আলাদা আলাদা ট্যাবে ওপেন করি। Keyword Everywhere এ সার্চ ভলিউম, সিপিসি দেখায়।
২। নিচে সাজেশনস দেখি ওগুলাও ওপেন করি, আবারও গুগল টপ পেজের নিচে থেকে রিলেভেন্ট ( রিমেম্বার- রিলেভেন্ট) কিওয়ার্ডগুলা নেই।
৪। এভাবে ১০,২০ সার্চ ভলিউম পর্যন্ত কিওয়ার্ডগুলাও নেই। ততক্ষন করতে থাকি যতক্ষন না একই কিওয়ার্ড আসতে থাকে সাজেশনে।
৫। একটু ভালো সার্চ ভলিউম হলে একটা আর্টিকেল লিখে ফেলি। নাহলে মূল কিওয়ার্ড এর আটিকেলে ঢুকিয়ে দেই। সম্ভব হলে ১০-২০ ভলিউমও।
৬। চেষ্টা করি রিলেভেন্ট ভাবে আর্টিকেলে আনার। অন্ততপক্ষে সাবহেডিং এ একবার আর লেখায় একবার আনার।
একটা কাজ করেছিলাম, মেইন আর্টিকেলে যে ৭টা প্রোডাক্ট রিভিউ করেছিলাম, প্রত্যেকটার সাথে হেডিং এই লংটেইলগুলো জুড়ে দিয়েছিলাম। যেমন Best cricket bat for beginners, Best junior cricket bat, Best cricket bat under 100$. ফলাফল আশাব্যঞ্জক ছিলো।
যারা রাইটার দিয়ে লেখান তারা যদি মেইন কিওয়ার্ড এর পাশাপাশি লংটেইলও এভাবে প্রোভাইড করেন, তাহলে আপনার আর্টিকেল আরও রিচ হবে।

ইনশাআল্লাহ নেক্সট আর্টিকেলে প্রোডাক্ট রিসার্চ এর সহজ পাঠে যাবো। তারপরে একটা দীর্ঘ বিরতি নিতেই হবে। কারন লিঙ্কবিল্ডিং এর সহজ পাঠ লেখার আগে পর্যাপ্ত এক্সপেরিয়েন্স নেয়ার চেষ্টা করবো। দুআ করবেন যেন ফিরে আসতে পারি।

No comments:

Post a Comment

Post Top Ad