আদর্শ গিগ কেমন হওয়া উচিৎ এবং সহজে কাজ পাওয়ার গুরুত্বপূর্ন কিছু টিপস - premium seo

Hot

Post Top Ad

Monday, October 16, 2017

আদর্শ গিগ কেমন হওয়া উচিৎ এবং সহজে কাজ পাওয়ার গুরুত্বপূর্ন কিছু টিপস

ই গ্রুপে অনেক বড় ভাই আছেন যারা অনেক দক্ষ এবং তারা নিয়মিত টিপস্ শেয়ার করেন যেন আমরা নতুনরা উপকৃত হতে পারি। আমি এক্সপার্ট না হলেও সামান্য কিছু অভিজ্ঞতা অর্জন করেছি সেই অভিজ্ঞতার আলোকেই কিছু টিপস্ শেয়ার করছি। আমি যে কথাগুলো শেয়ার করছি সেটা আমার সম্পূর্ণ নিজের অভিজ্ঞতা থেকে... অনেকেই বলে কাজ পাইনা বা দুই একটা কাজ করার পর আর কোন কাজ পাচ্ছি না। তাদের উদ্দেশ্যে :
1. গিগ টাইটেল এটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়, গিগের টাইলেল যেন সুন্দর ও ইউনিক হয় সেদিকে নজর দিতে হবে। এমন ভাবে লিখতে হবে যেন টাইটেলের কথাগুলো ডিসক্রিপশনে ব্যাবহার করা যায়।
2. গিগের ইমেজ গিগের প্রথম যে ইমেজটা থাকবে, সেটা যেন আকর্ষনীয় হয়। বায়ারের চোখে পড়া মাত্র যেন ক্লিক করার আগ্রহ বাড়ে। গিগের ইমেজের ধারণা নিতে হলে টপ সেলারদের গিগ দেখতে পারেন। গিগের ইমেজ সংক্রান্ত আমার একটা অভিজ্ঞতা আছে, শুরুর দিকে মোটামুটি মানের একটা ইমেজ দিয়েছিলাম এবং কাজও পেয়েছিলাম বেশ কিছু। ১৫/১৬ টা অর্ডার কমপ্লিট করার পর আর কোন অর্ডার পাচ্ছিলাম না। এর মাঝে একটা ভিডিও এ্যাড করি। তবুও কোন কাজ হচ্ছিল না। এ বিষয়টা আমি ইন্ডিয়ার এক ভদ্রলোকের সাথে শেয়ার করি। তিনি আমাকে প্রথমেই বলে তুমি গিগের ইমেজটা আরো সুন্দর করে উপস্থাপন করো। তখন বললাম গিগের ইমেজতো যথেষ্ট সুন্দর আছে সেই সাথে ভিডিও এ্যাড করেছি। উনি বলেন ইমেজে তুমি এমন কিছু ব্যাবহার করো যেটা দেখলে বায়ারের জিব্বায় জল চলে আসে, সুস্বাদু খাবারের ইমেজ এ্যাড করো। উনার পরামর্শে আমি ভিডিও টা ডিলিট করি এবং যতটা সম্ভব গিগের ইমেজ সুন্দর করার চেষ্টা করি। আমি কাউকে ভিডিও ডিলিট করতে বা এ্যাড না করতে অনুউৎসাহিত করছি না। যে বিষয়ে কাজ করেন তার উপর ভিত্তি করেই গিগরে ইমেজ তৈরি করুন। বাকি দুইটা ইমেজে আপনার করা সবথেকে সুন্দর কিছু কাজের সেম্পল এ্যাড করবেন অবশ্যই। পিডিএফ ফাইলে আপনার করা কাজগুলো সুন্দরভাবে সাজিয়ে পিডিএফ ফাইলটাও এ্যাড করতে পারেন।
3. গিগ ডিসক্রিপশন গিগ ডিসক্রিপশন টা অনেক সুন্দর ও গোছালো ভাবে উপস্থাপন করতে হবে, বায়ার যেন পরিস্কার ধারণা পায়। আপনার লেখা দেখেই যেন বুঝতে পারে আপনি নতুন হলেও ভালো কাজ করতে পারেন বা পারবেন। তবে কারও লেখা কপি করবেন না। অন্যদের গিগ ডিসক্রিপশন দেখে তা থেকে ধারণা নিয়ে নিজের মতো করে লিখুন।
4. সার্চ ট্যাগ সার্চ ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ট্যাগ এ্যাড করার বিষয়ে আমি যা করেছিলাম, ধরুন আমি Banner Ads এর কাজ করি, আমি Banner Ads এর পেজে গিয়েছি এবং প্রথম পেজের দিকে যে গিগগুলো আছে সেখান ট্যাগ ব্যাবহার করেছি।
5. বায়ার রিকোয়েস্ট বায়ার রিকোয়েস্ট করে কাজ হয়না, এটা আমি বিশ্বাস করি না। আমরা যা করি, একই লেখা প্রত্যেক বায়ারের কাছে সেন্ড করি। বিষয়টা এমন, যে স্কুলে থাকতে দেখেছি ১ টা ইংরেজী রচনা পড়লে ৫০টা রচনা লেখা যায়। এখনতো আপনারা সবাই স্কুলের গন্ডি পেরিয়ে এসেছেন, ভাবুনতো একবার সেই ইংরেজী রচনার মান কেমন হবে। আরো একটা ধারণা আছে আমাদের, ১০/১২ টা অফার সেন্ড হয়ে গেছে এখন আর অফার পাঠিয়ে কাজ হবে না। আমি মনে করি এটা ঠিক না, কারণ বায়ার টাকা খরচ করে কাজ করিয়ে নেবে অথচ প্রথম অফার পাওয়া মাত্রই কাজ দিয়ে দিবে এমনটা না। উনি নিশ্চয়ই কয়েকটা অফার দেখে তারপর অর্ডার করবে। এজন্য আমরা বায়ার রিকোয়েস্ট করার সময় যেভাবে ডিসক্রিপশন লিখতে পারি...
# বায়ার কি লিখেছে সেটা ভালো করে পড়তে হবে। # আমার যে ৪/৫ বছরের অভিজ্ঞতা আছে সেটা না বলাই ভালো। এর পরিবর্তে কিভাবে বায়ারের কাজ করে দিবেন বা কিভাবে কাজটা করলে ভালো হবে সে বিষয়ে পরামর্শ দিন। # তারপর পয়েন্ট আকারে লিখুন.. আপনার কাছ থেকে সে কি কি সুবিধা পাবে যেমন, আনলিমিটেড রিভিশন, দ্রুত ডেলিভেরি দিতে পারবেন, 24/7 যোগাযোগ রাখবেন, সোর্স ফাইল দিবেন কিনা সে বিষয়ে, হাই কোয়ালিটির কাজ প্রোভাইড করবেন... এরকম কিছু কথা লেখা যেতে পারে। # আবারো বলছি, বায়ার কি চেয়েছে সেটার উপর ভিত্তি করেই রিকোয়েস্ট পাঠাবেন। # দ্রুপ টাইপ করার চেষ্টা করুন। # মোট কথা বায়ার যদি আপনার অফার টা পড়ে, সে যেন বুঝতে পারে আপনি তার কাজের জন্য যোগ্য ।
আমি এভাবেই কাজ পাওয়ার চেষ্টা করেছি এবং এখনো করছি।
আমি এখানে যা বললাম একই কথাগুলো এই গ্রুপে হাজার বার আলোচনা করা হয়েছে বা পোস্ট হয়েছে। আমরা পোস্টগুলো পড়ি ঠিকই হয়তো সঠিকভাবে প্রয়োগ করি না। ধৈর্য্য ধরুন, রেগুলার বায়ার রিকোয়েস্ট করুন, কাজের ইমপ্রুভ করুন, ইংলিশ স্কিল বাড়ান এক সময় আপনিই হবেন সেরাদের মধ্যে একজন।
লক্ষযোগ্য বিষয়: # আমরা অন্যের গিগের কনটেন্ট সরাসরি কপি করবো না। # মার্কেট প্লেসে বাংলাদেশের ফ্রিল্যান্সারদের প্রতি বিরূপ ধারণা সৃষ্টি হয় এমন কাজ করা থেকে বিরত থাকবো। # সেলার হয়ে বায়ার রিকোয়েস্ট অপশনে পোষ্ট যেন না করি। এটা মোটেও ঠিক কাজ না।
আমি নিজেও এক্সপার্ট না আমার ভুল হতে পারে কথাগুলোর মধ্যে বা অনেক কিছু বাদও পড়তে পারে, আশা করছি ভুল হলে শুধরে দিবেন। সবার প্রতি শুভকামনা করে শেষ করছি।

No comments:

Post a Comment

Post Top Ad